গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সমাজসেবা অধিদফতর, সমাজকল্যাণ মন্ত্রণালয় সরকারি শিশু পরিবার, ব্রাহ্মণবাড়িয়া সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) |
ক্র/ন |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
৬-৯ বছর বয়সী পিতৃহীন/মাতৃহীন/পিতৃমাতৃহীন শিশুকে পারিবারিক পরিবেশে সম্পূর্ণ সরকারি খরচে ১৮ বছর পর্যন্ত কিংবা অধিদফতর অনুমোদিত সময় পর্যন্ত প্রতিপালন, প্রশিক্ষণ ও পুনর্বাসনের লক্ষ্যে নিবাসী ভর্তি করণ। |
যথাযথ প্রক্রিয়ায় প্রাপ্ত আবেদন ভর্তি কমিটিতে যাচাই বাছাইয়ের মাধ্যমে নিবাস ভর্তির জন্য চুড়ান্ত মনোনয়ন |
১. নির্ধারিত আবেদনপত্র ২.শিশুর অনলাইন জন্মসনদের সত্যায়িত ফটোকপি-০৫ কপি ৩.পিতার অনলাইন মৃত্যুসনদের সত্যায়িত ফটোকপি। ৪. পিতা ও মাতার অনলাইন জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি ২ কপি ৫.শিশু ও অভিভাবকের সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজের ছবি – ০৫ কপি আবেদনপত্র প্রাপ্তিস্থান- সরকারি শিশু পরিবার ,ব্রাহ্মণবাড়িয়া |
বিনামূল্যে |
আসন খালি থাকা সাপেক্ষে আবেদন পত্র প্রাপ্তির ৩০ দিনের মধ্যে ভর্তি কমিটির অনুমোদনের মাধ্যেমে প্রক্রিয়া চুড়ান্তকরণ |
রওশন আরা উপতত্ত্বাবধায়ক সরকারি শিশু পরিবার ব্রাহ্মণবাড়িয়া মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫ |
২ |
নিবাসীদের এতিম সনদপত্র প্রদান |
১৮ বছর উর্দ্ধ নিবাসীদের পুনর্বাসনের সময় এতিম সনদপত্র প্রদান |
- |
বিনামূল্যে |
পুনর্বাসনের ১৫ কার্যদিবসের মধ্যে |
ঐ |
3 |
অভিভাবক সমাবেশ |
অভিভাবক ও নিবাসী সমন্বয়ে আলোচনা সভার আয়োজন |
- |
বিনামূল্যে |
প্রতি মাসের শেষ বৃহস্পতিবার |
ঐ |
ক্র/ন |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|
কর্মচারী ও নিবাসিদের ইন হাউস প্রশিক্ষণ প্রদান |
অধিদফতর হতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে বাইরে থেকে রিসোর্স পারসনের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়। |
- |
বিনামূল্যে |
অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে সংশ্লিষ্ট অর্থ বছরের মধ্যে |
রওশন আরা উপতত্ত্বাবধায়ক সরকারি শিশু পরিবার ব্রাহ্মণবাড়িয়া মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫ |
২২২ |
বিজ্ঞ আদালতের নির্দেশে কোর্ট/থানা হতে আগত ভিকটিমকে সাময়িকভাবে রাখা হয়। |
বিজ্ঞ আদালতের নির্দেশনা মোতাবেক |
- |
বিনামূল্যে |
বিজ্ঞ আদালতের নির্দেশিত সময়ে |
ঐ |
|
কর্মচারীদের ব্যক্তিগত কারণে নৈমিত্তিক ছুটি , অর্জিত ছুটি মঞ্জুর ও বিদেশ ভ্রমণের আবেদন উর্দ্ধতন কতৃপক্ষের কাছে অগ্রায়নকরণ। |
কর্মচারীদের ছুটির আবেদন প্রাপ্তি সাপেক্ষে প্রতিষ্ঠানের স্বার্থ বিবেচনায় রেখে নিয়মানুযায়ী ছুটি মঞ্জুর করা হয় |
১। ছুটির আবেদন ২। অর্জিত ছুটির ক্ষেত্রে নির্ধারিত ফরমে জেলা একাউন্টস্ এন্ড ফিনান্স অফিসার কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন |
বিনামূল্যে |
আবেদনকারীর প্রত্যাশিত সময়ে |
ঐ |
|
কর্মচারীদের পিআরএল/পেনশন মঞ্জুরির সুপারিশ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদফতরে প্রেরণ |
প্রস্তাব প্রাপ্তি সাপেক্ষে পিআরএল/পেনশন মঞ্জুরি সুপারিশ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদফতরে প্রেরণ |
পিআরএল এর ক্ষেত্রে আবেদনপত্র, ছুটির প্রাপ্যতা প্রতিবেদন, এস এস সি সনদপত্র এবং পেনশনের ক্ষেত্রে ইএলপিসি, বিভাগীয় /ফৌজদারী মামলা নেই মর্মে প্রত্যয়নপত্র/ উত্তরাধিকারী মনোনয়ন/ ক্ষমতা অর্পণ ইত্যাদি। |
বিনামূল্যে |
৭ কার্যদিবস |
ঐ |
গ) অভ্যন্তরীণ সেবা
ক্র/ন |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|
দাফতরিক কাজে সকল ধরনের আনুষঙ্গিক মালামাল সরবরাহ ও সেবা |
চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে মালামাল ক্রয় ও বিতরণ করা হয় |
- |
বিনামূল্যে |
৭ কার্যদিবস |
রওশন আরা উপতত্ত্বাবধায়ক সরকারি শিশু পরিবার ব্রাহ্মণবাড়িয়া মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫ |
|
নিবাসীদের রান্না করা খাবার ও নাস্তা প্রদান |
নিবাসি উপস্থিতি বিবেচনা করে খাবারের মেন্যু অনুযায়ী খাবার প্রস্তুত এবং পরিবেশন করা হয় |
- |
বিনামূল্যে |
প্রতিদিন |
ঐ |
|
নিবাসীদের পোশাক প্রদান |
চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে পোশাক ক্রয় ও বিতরণ করা হয় |
- |
বিনামূল্যে |
সংশ্লিষ্ট অর্থবছরে |
ঐ |
৪ |
নিবাসীদের শিক্ষা উপকরণ, প্রশিক্ষণ উপকরণ, প্রসাধনী প্রদান |
চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে শিক্ষা ও প্রশিক্ষণ উপকরণ ক্রয় ও বিতরণ করা হয় |
- |
বিনামূল্যে |
প্রতি মাসের ৭ তারিখের মধ্যে |
ঐ |
৫ |
শিশু পরিবারের ওয়েব সাইটে আইন/বিধি/ পরিপত্র/প্রজ্ঞাপন/বাজেট/বিজ্ঞপ্তি/নোটিশ/অফিস আদেশ/টেন্ডার নোটিশ/খবর/প্রেসনোট/ প্রেসরিলিজ/কর্মকর্তাগণের তালিকা/বদলীসহ যে কোন তথ্য প্রকাশ/সংশোধন ও হালনাগাদকরণ সংক্রান্ত সেবা |
প্রকাশযোগ্য তথ্যের সফট কপি এবং হার্ড কপি প্রাপ্তি সাপেক্ষে ওয়েবসাইটে প্রকাশ করা হয়। |
- |
বিনামূল্যে |
১ কার্য দিবস |
ঐ |
২) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদনপত্র জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা |
৪ |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫ |
অনাবশ্যক ফোন/তদবির না করা |
৩) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
রওশন আরা উপতত্ত্বাবধায়ক সরকারি শিশু পরিবার ব্রাহ্মণবাড়িয়া মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫ |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
জনাব আঃ কাইয়ুম উপপরিচালক মোবাইল- ০১৭০৮৪১৪১০৮ ইমেইল:kayumdss@gmail.com ওয়েব: www.dss.brahmanbaria.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
বিভাগীয় পরিচালক |
বিভাগীয় সমাজসেবা কার্যালয়, বাড়ি# ২৩, রোড#২, খুলশী, চট্টগ্রাম |
তিন মাস |