Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সমাজসেবা অধিদফতরসমাজকল্যাণ মন্ত্রণালয়

সরকারি শিশু পরিবার, ব্রাহ্মণবাড়িয়া

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১. প্রতিশ্রুত সেবাসমূহ

ক. নাগরিক সেবা

ক্র/ন

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

৬-৯ বছর বয়সী  পিতৃহীন/মাতৃহীন/পিতৃমাতৃহীন শিশুকে পারিবারিক পরিবেশে সম্পূর্ণ সরকারি খরচে ১৮ বছর পর্যন্ত কিংবা অধিদফতর অনুমোদিত সময় পর্যন্ত প্রতিপালন, প্রশিক্ষণ ও পুনর্বাসনের লক্ষ্যে  নিবাসী ভর্তি করণ।

যথাযথ প্রক্রিয়ায় প্রাপ্ত আবেদন ভর্তি কমিটিতে যাচাই বাছাইয়ের 

মাধ্যমে নিবাস ভর্তির জন্য   চুড়ান্ত মনোনয়ন

১. নির্ধারিত আবেদনপত্র

২.শিশুর অনলাইন জন্মসনদের সত্যায়িত ফটোকপি-০৫ কপি

৩.পিতার অনলাইন মৃত্যুসনদের সত্যায়িত ফটোকপি।

৪. পিতা ও মাতার অনলাইন জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি ২ কপি

৫.শিশু ও অভিভাবকের সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজের ছবি – ০৫ কপি

আবেদনপত্র প্রাপ্তিস্থান- সরকারি শিশু পরিবার ,ব্রাহ্মণবাড়িয়া



বিনামূল্যে

আসন খালি থাকা সাপেক্ষে আবেদন পত্র প্রাপ্তির ৩০ দিনের মধ্যে ভর্তি কমিটির অনুমোদনের মাধ্যেমে প্রক্রিয়া চুড়ান্তকরণ

 রওশন আরা

 উপতত্ত্বাবধায়ক

 সরকারি শিশু          পরিবার

ব্রাহ্মণবাড়িয়া 

মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫

নিবাসীদের  এতিম সনদপত্র প্রদান

১৮ বছর উর্দ্ধ নিবাসীদের  ‍পুনর্বাসনের সময় এতিম সনদপত্র প্রদান


                -

বিনামূল্যে

পুনর্বাসনের ১৫ কার্যদিবসের মধ্যে

3

অভিভাবক সমাবেশ

অভিভাবক ও নিবাসী সমন্বয়ে আলোচনা সভার আয়োজন

-

বিনামূল্যে

প্রতি মাসের শেষ বৃহস্পতিবার





খ. প্রাতিষ্ঠানিক সেবা

ক্র/ন

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

 

কর্মচারী ও নিবাসিদের ইন হাউস প্রশিক্ষণ প্রদান

অধিদফতর হতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে বাইরে থেকে  রিসোর্স পারসনের  মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়।


-

বিনামূল্যে

অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে সংশ্লিষ্ট অর্থ বছরের মধ্যে

রওশন আরা

উপতত্ত্বাবধায়ক

সরকারি শিশু পরিবার

ব্রাহ্মণবাড়িয়া

মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫

২২২

বিজ্ঞ আদালতের নির্দেশে কোর্ট/থানা  হতে আগত ভিকটিমকে সাময়িকভাবে রাখা হয়।

বিজ্ঞ আদালতের নির্দেশনা মোতাবেক

-

বিনামূল্যে

বিজ্ঞ আদালতের নির্দেশিত সময়ে

 

কর্মচারীদের ব্যক্তিগত কারণে নৈমিত্তিক ছুটি , অর্জিত ছুটি মঞ্জুর ও  বিদেশ ভ্রমণের আবেদন উর্দ্ধতন কতৃপক্ষের কাছে অগ্রায়নকরণ।

কর্মচারীদের ছুটির  আবেদন প্রাপ্তি সাপেক্ষে প্রতিষ্ঠানের স্বার্থ বিবেচনায় রেখে নিয়মানুযায়ী ছুটি মঞ্জুর  করা হয়

১। ছুটির আবেদন

২। অর্জিত ছুটির ক্ষেত্রে নির্ধারিত ফরমে  জেলা একাউন্টস্ এন্ড ফিনান্স অফিসার কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন

বিনামূল্যে

আবেদনকারীর প্রত্যাশিত সময়ে

 

কর্মচারীদের পিআরএল/পেনশন মঞ্জুরির সুপারিশ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদফতরে  প্রেরণ

প্রস্তাব প্রাপ্তি সাপেক্ষে পিআরএল/পেনশন মঞ্জুরি সুপারিশ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদফতরে  প্রেরণ

পিআরএল এর ক্ষেত্রে আবেদনপত্র, ছুটির প্রাপ্যতা প্রতিবেদন, এস এস সি সনদপত্র এবং পেনশনের ক্ষেত্রে ইএলপিসি, বিভাগীয়  /ফৌজদারী মামলা নেই মর্মে প্রত্যয়নপত্র/ উত্তরাধিকারী মনোনয়ন/ ক্ষমতা অর্পণ ইত্যাদি।

বিনামূল্যে

৭ কার্যদিবস




 

 

 

 

গ) অভ্যন্তরীণ সেবা

ক্র/ন

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

 

দাফতরিক কাজে সকল ধরনের  আনুষঙ্গিক মালামাল সরবরাহ ও সেবা

চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে মালামাল ক্রয় ও বিতরণ   করা হয়


-

বিনামূল্যে

৭ কার্যদিবস

রওশন আরা

উপতত্ত্বাবধায়ক

সরকারি শিশু পরিবার

ব্রাহ্মণবাড়িয়া

মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫

 

নিবাসীদের  রান্না করা  খাবার ও নাস্তা প্রদান


নিবাসি উপস্থিতি বিবেচনা করে খাবারের মেন‍্যু অনুযায়ী খাবার প্রস্তুত এবং পরিবেশন করা হয়

-

বিনামূল্যে

প্রতিদিন

 

নিবাসীদের পোশাক প্রদান

চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ   প্রাপ্তি সাপেক্ষে পোশাক ক্রয় ও বিতরণ  করা হয়

-

বিনামূল্যে

সংশ্লিষ্ট অর্থবছরে

নিবাসীদের শিক্ষা উপকরণ, প্রশিক্ষণ  উপকরণ, প্রসাধনী  প্রদান

চাহিদাপত্র অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে শিক্ষা ও প্রশিক্ষণ উপকরণ ক্রয় ও বিতরণ  করা হয়

-

বিনামূল্যে

প্রতি মাসের ৭ তারিখের মধ্যে

শিশু পরিবারের ওয়েব সাইটে আইন/বিধি/ পরিপত্র/প্রজ্ঞাপন/বাজেট/বিজ্ঞপ্তি/নোটিশ/অফিস আদেশ/টেন্ডার নোটিশ/খবর/প্রেসনোট/ প্রেসরিলিজ/কর্মকর্তাগণের তালিকা/বদলীসহ যে কোন তথ্য প্রকাশ/সংশোধন ও হালনাগাদকরণ সংক্রান্ত সেবা

প্রকাশযোগ্য তথ্যের সফট কপি এবং হার্ড কপি প্রাপ্তি সাপেক্ষে ওয়েবসাইটে প্রকাশ করা হয়।








-

বিনামূল্যে

১ কার্য দিবস

 

২) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

স্বয়ংসম্পূর্ণ আবেদনপত্র জমা প্রদান

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা

সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

অনাবশ্যক ফোন/তদবির না করা


৩) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

রওশন আরা

উপতত্ত্বাবধায়ক

সরকারি শিশু পরিবার

ব্রাহ্মণবাড়িয়া

মোবাইল- ০১৩২৪২৩২৯৩৫


তিন মাস

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

আপিল কর্মকর্তা

জনাব আঃ কাইয়ুম

উপপরিচালক

মোবাইল- ০১৭০৮৪১৪১০৮

ইমেইল:kayumdss@gmail.com

ওয়েব: www.dss.brahmanbaria.gov.bd

এক মাস

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

বিভাগীয় পরিচালক

বিভাগীয় সমাজসেবা কার্যালয়, বাড়ি# ২৩, রোড#২, খুলশী, চট্টগ্রাম

তিন মাস